Breaking News
Home / নিহন বাংলা কমিউনিটি সংবাদ / কমিউনিটি স্বাস্থ্য সেবায় জাপানের পদ্ধতি অনুসরনীয়-  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী

কমিউনিটি স্বাস্থ্য সেবায় জাপানের পদ্ধতি অনুসরনীয়-  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী

প্রেস রিলিজ / মুহা. শিপলু জামান

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী জনাব জাহেদ মালেকের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরিদর্শন ও অভিজ্ঞতা অর্জনের নিমিত্ত জাপানে অবস্থান করছেন। স্ট্রেন্দেনিং হেলথ সিস্টেম থ্রূ অরগানাইজিং কমিনিউটিস প্রকল্পের আওতায় নন-কমিউনিক্যাল ডিজিজ কন্ট্রোল নামক এই এক্সপোজার ভিজিট শেষ হয়েছে আজ।

শিক্ষা সফর বিষয়ে প্রতিমন্ত্রী বলেন বাংলাদেশের স্বাস্থ্য সেবা উন্নয়নে কমিনিউটি কে সম্পৃক্ত করার উদ্দেশ্য নিয়ে প্রকল্পটি পরিচালিত হচ্ছে। আর সামাজিক কাজে এবং স্বাস্থ্য সেবার মান উন্নয়নে কমিনিউটি কে সম্পৃক্ত করার জন্য জাপান হতে পারে উৎকৃষ্ট উদাহরণ এবং বাংলাদেশ জাপানের পদ্ধতি গ্রহণ করতে পারে। প্রতিমন্ত্রী জাহেদ মালেক বিশ্বাস করেন জাপানের কাছ থেকে উন্নত প্রযুক্তি ও শিক্ষা নিয়ে বাংলাদেশের স্বাস্থ্য খাতের উল্লেখযোগ্য উন্নয়ন করা সম্ভব।

প্রতিমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলটি জাইকার ভাইস প্রেসিডেন্ট তাকাও তোদার সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এসময় প্রতিমন্ত্রী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কে পুনস্থাপন  করার কাজে জাইকার সহযোগিতা কামনা করেন। বিশেষজ্ঞ ড. তোবে তাদের জাপানে স্বাস্থ্য সেবা, জাতীয় বীমা পদ্ধতি এবং নারসিং কেয়ার সম্পর্কে বর্ণনা করেন। এছাড়া জাইকা সেন্টারে বাংলাদেশে মেডিক্যাল যন্ত্রপাতি সরবরাহকারী জাপানি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে আলোচনা করেন। এসময় প্রতিমন্ত্রী জাপানি ব্যবসায়ীদের যন্ত্রপাতি সরবরাহের পাশাপাশি বাংলাদেশে স্বাস্থ্য খাতে বিনিয়োগের আহ্বান জানান। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা আলোচনায় অংশ নেন এবং তিনি জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রতিনিধি দলটি বিগত ২৪ জুলাই জাপানের সাকু শহরের হাসপাতাল, নারসিং কেয়ার সেন্টার ও স্বাস্থ্য সেবা পদ্ধতি এবং কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্য পরিচর্যা পদ্ধতি পরিদর্শন করেন।  এছাড়া ২৫ জুলাই দলটি ওবু শহরের স্বাস্থ্য সেবা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। জাপানের ৬ষ্ঠ স্বাস্থ্যকর শহর ওবুর মেয়র হিদেতো ওকামুরার সাথে প্রতিমন্ত্রীর বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

 

 

মুহা. শিপলু জামান

দ্বিতীয় সচিব (প্রেস)

About Golam Masum

Check Also

সৌদি আরবে খুলছে ‘হালাল’ নাইটক্লাব

ডেস্ক রিপোর্টমুসলিমদের জন্য হালাল নাইটক্লাব খুলতে যাচ্ছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের কঠোর শরিয়ার দেশটিতে গত কয়েক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *