“চারপাশে ময়লা নাই এমন একটা দেশ চাই” শ্লোগানকে সামনে নিয়ে “পরিবর্তন চাই” সারাদেশের ন্যায় খুলনা মহানগরীতে পরিচ্ছন্ন অভিযান করেছে

“চারপাশে ময়লা নাই এমন একটা দেশ চাই” এই শ্লোগানকে সামনে রেখে সেচ্ছাসেবী সামাজিক সংগঠন “পরিবর্তন চাই” সারাদেশের ন্যায় খুলনা মহানগরীতে  শিববাড়ী মোড় জিয়া হলের সামনে এক সমাবেশে মিলিত হয় প্রায় ৩ শতাধিক স্বেচ্ছাসেবক। পরিবর্তন চাই খুলনা বিভাগীয় সমন্বয় কারী কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে এবং খুলনা জেলা সমন্বয় কারী খান রাফি আহমেদের সঞ্চালনায়  প্রধান অতিথি হিসেবে সকালে কর্মসূচীর উদ্বোধন করেন, কেএমপির উপ সহকারী পুলিশ কমিশনার (মিডিয়া) সোনালী সেন, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য প্রদান করেন, গ্লোবাল খুলনার আহবায়ক ও জাপান থেকে প্রকাশিত নিহন বাংলা ডট কমের উপদেষ্টা সম্পাদক  শাহ মামুনুর রহমান তুহিন, উপস্থিত ছিলেন, দৈনিক তথ্যের স্টাফ রিপোর্টার হাসানুর রহমান তানজির।

পরিবর্তন চাই নামক সামাজিক সংগঠনের আহবানে খুলনা মহানগরীতে গত শনিবার তিন ঘন্টা ব্যাপী দেশটাকে পরিষ্কার করি দিবস ২০১৮ পালনের লক্ষ্যে সড়ক পরিচ্ছন্ন অভিযানে অংশ নেয়। এ অভিযানে স্কুল, কলেজ ও বিশ্ব বিদ্যালয়ের ৩ শতাধিক শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবক সম্পৃক্ত হয়েছিলো। স্বেচ্ছাসেবকরা শিববাড়ী মোড় থেকে হাদিস পার্ক পর্যন্ত এবং শিববাড়ী মোড় থেকে ময়লা পোতা মোড় পর্যন্ত বেলা ১১ টা থেকে দুপুর ১ টা পযন্ত পরিচ্ছন্ন অভিযানে অংশ নেয়। উল্লেখযোগ্যদের মধ্যে কাজী মিজানুর রহমান, বেল্লাল হোসেন সজল, কারী আল-আমিন, কাকলী আক্তার, বিবি রহিমা খাতুন লিমা, মঈনুল হাসান, রাশেদুজ্জামান, গৌরব দীপ্ত কর, সালমান রায়হান, খায়রুল আলম, শরিফুল ইসলাম, সাদিয়া আফ্রিন শুভ্রা, আশা আরিফ, ফারজানা স্বর্ণা, উমর ফারুক অপু, সুমাইয়া মাইমুনা রিমি, আফজাল হোসেন, মেহদী হাসান, রায়হান সিদ্দিক, তামান্না জামান, নেছার উদ্দিন, শ্রাবনী আক্তার, অনামিকা সাহা, আকরাম হোসেন, সানি আহমেদ, নিয়াজ মাহমুদ, জায়েদ হাসান, সোমা দাশ, রাহুল বিশ্বাস, সাদিয়া মুনমুন, ফাতেমাতুজ জোহরা নওরিন প্রমুখ পরিচ্ছন্ন অভিযানে অংশ নিয়েছিলো। প্রধান অতিথি তার বক্তব্যে অত্যন্ত উতসাহ দিয়ে বলেছেন, এই অভিযান যেন শুধুমাত্র আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না থাকে। আমরা যেন পরিবার থেকেই এ কাজটি শুরু করি এবং সকলকে সচেতন করি। বিশেষ অতিথি তার বক্তব্যে চার বছর পূর্বে শুরু হওয়া দেশটাকে পরিষ্কার করি স্লোগানকে সামনে রেখে যে কর্মসূচী পালন শুরু হয়েছিলো সে স্মৃতিচারণ করেন এবং এবারও সকলকে আহবান করেন, আমাদের চারপাশকে পরিচ্ছন্ন রাখতে আমাদের অভ্যাস গড়ে তুলতে হবে, তাহলেই কেবল আমাদের কাংখিত এবং পরিচ্ছন্ন সোনার বাংলাদেশ গড়ে তুলতে পারবো। সেচ্ছাসেবক গন প্রতিজ্ঞা করেন তারা সর্বদা কেবল ডাস্টবিনে ময়লা ফেলবেন এবং অন্যদেরও কেবল ডাস্টবিনে ময়লা ফেলতে উদ্বুদ্ধ করবেন। চলার পথে ময়লা ফেলার প্রয়োজন হলেও সেগুলো সাথে নিয়ে নিজ দায়িত্বে কেবল মাত্র ডাষ্টবিনে ফেলবেন। যেখানে সেখানে কখনোই থুথু ফেলবেন না এবং উন্মুক্ত স্থান, বনাঞ্চল, জলাশয়ের পরিবেশ বিনষ্ট হয়, এমন কাজ কখনো করবেন না। আরো প্রতিজ্ঞা করেছেন, তারা পরিচ্ছন্ন ও সুন্দর বাংলাদেশ গড়তে সদা সচেষ্ট থাকবেন।

দুপুর ১ টায় শহীদ হাদীস পার্কে সমাপনী পর্বে নিবাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আরাফাত আলম, নিবাহী ম্যাজিস্ট্রেট অংগ্যজাই মারমা, নিবাহী ম্যাজিস্ট্রেট মোঃ রাকিবুল হাসান, নিবাহী ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল্লাহ আল ফয়সাল  বক্তৃতা করেন।
দেশটাকে পরিষ্কার করি দিবস ২০১৮ এর আয়োজক কমিটির জাতীয় সমন্বয়ক শহীদুল ইসলাম কাজল উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে এ অভিযানকে সফল করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।
প্রতিবারের মতো এবছরও আয়োজক কমিটির প্রধান উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন প্রফেসর আবদুল্লাহ আবু সায়ীদ। উপদেষ্টা মন্ডলীর মধ্যে আরো ছিলেন স্থপতি মোবাশ্বের হোসেন, স্থপতি ও বৃবিদ তুঘলক আজাদ, লেখিকা সেলিনা হোসেন, সাংবাদিক তাসমিনা হোসেন, সাংবাদিক রাজীব হাসান এবং সমাজকর্মী আরিফ আর হোসেন।

About S Chowdhury

Check Also

৩ বাহিনীর প্রধানের একযোগে পদত্যাগ ব্রাজিলে

প্রেসিডেন্ট জাইর বলসোনারোর নেতৃত্ব নিয়ে তৈরি হওয়া সংকটের মধ্যে দেশটির সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *