Breaking News

এবার রাজনীতিতে প্রিয়াংকা গান্ধী

অবশেষে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে এলেন প্রিয়াংকা গান্ধী। ভারতের প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের সাধারণ সম্পাদক পদে গতকাল প্রিয়াংকার নিয়োগ ঘোষণা করেন তার ভাই ও দলীয় প্রধান রাহুল গান্ধী। সাধারণ নির্বাচনের মাত্র চার মাস আগে নেহরু-গান্ধী পরিবারের এ সদস্যের রাজনীতিতে আগমন কংগ্রেসের জনসমর্থনের পালে বাড়তি হাওয়া জোগাবে নিঃসন্দেহে।

গতকাল কংগ্রেসের এক বিজ্ঞপ্তিতে প্রিয়াংকাকে উত্তরপ্রদেশের পূর্বাঞ্চলের দায়িত্ব দিয়ে সাধারণ সম্পাদক পদে নিয়োগের কথা জানানো হয়েছে। উত্তরপ্রদেশের পশ্চিমাঞ্চলের দায়িত্ব দেয়া হয়েছে আরেক সাধারণ সম্পাদক জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে। সারা দেশে সংগঠন গোছানোর দায়িত্বপ্রাপ্ত সাধারণ সম্পাদক হয়েছেন কেসি ভেনুগোপাল। এতদিন এ দায়িত্বে ছিলেন দলের প্রবীণ নেতা ও রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। সর্বভারতীয় কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদকের কার্যনির্বাহের পাশাপাশি ভেনুগোপাল কর্ণাটক প্রদেশের বিশেষ দায়িত্বও পালন করবেন। আর এতদিন উত্তরপ্রদেশের দায়িত্বে থাকা গুলাম নবী আজাদ এখন থেকে হরিয়ানা প্রদেশে দায়িত্ব পালন করবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ভারতের সবচেয়ে জনবহুল উত্তরপ্রদেশে রয়েছে লোকসভার সর্বোচ্চসংখ্যক আসন। ৫৪০ আসনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে হলে উত্তরপ্রদেশে ৮০ আসনের সিংহভাগ জেতা চাই। রাজনীতির বাইরে থাকলেও প্রিয়াংকা এতদিন ওই প্রদেশের রায়বারেলি ও আমেথি আসনে নিজের মা ও ভাইয়ের নির্বাচন দেখভাল করেছেন। এবার তিনি পেয়েছেন পুরো ৪০ আসনের দায়িত্ব, যার মধ্যে পড়েছে বারাণসি ও গোরখপুর। নির্বাচনী ময়দানে ক্ষমতাসীন বিজেপির দুই তারকা সংগঠক নরেন্দ্র মোদি ও যোগী আদিত্যনাথ। প্রধানমন্ত্রী মোদির আসন বারাণসি। আর উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথের আসন গোরখপুর। এবার প্রিয়াংকা লড়বেন বিজেপির এ দুই তারকার বিরুদ্ধে। ভোটের রাজনীতিতে তার পদচারণা তাই শুরু হচ্ছে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মধ্য দিয়েই।

বর্তমানে যুক্তরাষ্ট্র সফররত প্রিয়াংকা আগামী ১ ফেব্রুয়ারি দেশে ফিরে দায়িত্ব নেবেন। তবে তার আগেই তাকে লক্ষ্য করে আক্রমণের তুণ ছুড়তে শুরু করেছে বিজেপি। প্রিয়াংকার নিয়োগকে কংগ্রেসে পারিবারিক নিয়ন্ত্রণের প্রমাণ বলে অভিহিত করেছেন বিজেপি মুখপাত্র সম্বিত পত্র। বিজেপির জোটসঙ্গী শিরোমণি আকালি দলের এমপি ও মন্ত্রী হরসিমরাত কাউর বলেছেন, প্রিয়াংকার নিয়োগ রাহুলের ব্যর্থতার স্বীকারোক্তি।

সূত্র: দ্য হিন্দু, টাইমস অব ইন্ডিয়া ও বিবিসি।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *