Home / নিহন বাংলা কমিউনিটি সংবাদ / সুবীর নন্দীর স্মরণে জাপান প্রবাসীদের শোক সভা

সুবীর নন্দীর স্মরণে জাপান প্রবাসীদের শোক সভা

হাসিনা বেগম রেখা
rekha
সম্প্রতি প্রয়াত একুশে পদক সহ জাতীয় পুরস্কার প্রাপ্ত  প্রখ্যাত সংগীত শিল্পী সুবীর নন্দী  স্মরনে জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটি এক স্মরণ সভার আয়োজন করে।
   ১৬ জুন ২০১৯ রোববার প্রবাস প্রজন্ম জাপান এর ব্যানারে আয়োজিত শোক সভায় সর্ব স্তরের প্রবাসীদের ঢল নামে তাদের প্রিয় এই শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে। জাপান প্রবাসীরা  তাদের প্রিয় এই শিল্পীর প্রতি অন্তর নিংড়ানো ভালোবাসা ও গভীর শ্রদ্ধা জানিয়েছেন। উল্লেখ্য প্রবাস প্রজন্ম জাপান গুনী এই সংগীত শিল্পীকে প্রবাস প্রজন্ম সন্মাননা ২০১৩ ও বিশেষ সন্মাননা ২০১৪ প্রদান করে । সেই থেকে জাপান প্রবাসীদের সাথে সুবীর নন্দীর আত্মার একটা সম্পর্ক গড়ে উঠে ।
   সাধারনত ছুটির দিনগুলোতে প্রবাসীদের নানান আয়োজন থাকে। ঈদের পরবর্তী ছুটি হওয়ায় পারিবারিক আয়োজন আরো বেড়ে যায়। এবারও তাই ছিল। তারপরও প্রয়াত এই শিল্পীর প্রতি শ্রদ্ধা জানাতে প্রবাসীদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। অনেকে আবার তাদের আয়োজন সংক্ষিপ্ত করে শোক সভায় যোগ দিয়ে থাকেন। আয়োজক সংগঠন প্রবাস প্রজন্ম জাপান এইজন্য সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
   শোক সভার শুরুতেই প্রয়াত এই শিল্পীর প্রতি  সম্মিলিত ফুলেল শ্রদ্ধার্ঘ জানানো হয় । এরপর তার বিদেহী আত্মার প্রতি সন্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এছাড়াও  এই সময় সম্প্রতি পরলোকগত বিভিন্ন গুনীজনের প্রতি ও সন্মান প্রদর্শন করা হয় । তাদের মধ্যে চিত্র জগতের টেলি সামাদ , সাংবাদিক মাহফুজুল্লাহ , নাট্যকার মমতাজ উদ্দিন সহ আরো অনেককেই ।
শোক সভাটি পরিচালনা করেন নিয়াজ আহমেদ জুয়েল
   সবার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে  প্রবাস প্রজন্ম সন্মাননা জানানোয় সুবীর নন্দী কে বেঁছে নেয়া এবংতার সান্নিধ্য নিয়ে স্মৃতিচারণ মুলক বক্তব্য রাখেন রাহমান মনি।
  এছাড়াও স্মৃতিচারণ মুলক বক্তব্য রাখেন মোঃ নাজিম উদিন , কাজী ইনসানুল হক , অজিত কুমার বড়ুয়া, খন্দকার আসলাম হিরা , বিমান কুমার পোদ্দার ,শাম্মী আক্তার বাবলী , মীর রেজাউল করীম রেজা, সালেহ মোঃ আরিফ এবং সুখেন ব্রহ্ম প্রমুখ ।
   স্মৃতিচারণ বক্তব্য চলাকালীন  এক পর্যায়ে কাজী ইনসানের মাধ্যমে সুবীর নন্দীর তনয়া ফাল্গুনী নন্দী টেলিফোনে যোগাযোগের মাধ্যমে প্রবাসীদের এই আয়োজনের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং তার পিতার আত্মার শান্তি কামনা করতে অনুরোধ জানান। যা লাউড  স্পীকারের মাধ্যমে সবাইকে শোনানো হয় ।
  এরপর রাহমান মনির গ্রন্থনা এবং গোলাম মাসুম জিকো’র সম্পাদনা ও ধারা বর্ণনায় সুবীর নন্দীর উপর একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয় ।
     তার শেষ ইচ্ছার প্রতি শ্রদ্ধা জানিয়ে তাঁর করা জনপ্রিয় গানের ভাণ্ডার থেকে সংগীত পরিবেশন করে প্রবাসীদের প্রিয় সাংস্কৃতিক সংগঠর “উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ জাপান”
সংগীত অনুষ্ঠানটি পরিচালনা করেন উত্তরণ এর সিনিয়র শিল্পী সবার প্রিয় খন্দকার ফজলুল হক রতন। যার সুচনা করা হয় নতুন প্রজন্ম’র শিশু শিল্পী তনুতা ঘোষ এর সংগীত পরিবেশনা দিয়ে।
উপস্থিত দর্শকদের মধ্য থেকে পপি ঘোষ অংশ নিয়ে সুবীর নন্দীর করা সংগীত পরিবেশন করেন।
  যন্ত্রে সহযোগিতায় ছিল উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ জাপান ।
সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন রাহমান মনি। তাকে সহযোগিতা করেন নিহন বাংলা’র সম্পাদক গোলাম মাসুম জিকো, স্বরলিপির আহমেদ সাইমন, সাংবাদিক কাজী ইনসানুল হক, এমডি রাজু প্রমুখ।
হাসিনা বেগম রেখা
ছবিঃ রাহমান মনি

About Golam Masum

Check Also

জাপান এবং সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ট্র্যাভেল ফ্রেন্ডলি পাসপোর্ট

ডেস্ক রিপোর্টবিশ্বের ‘ক্ষমতাধর’ পাসপোর্টের তালিকায় এ বছর শীর্ষে রয়েছে তিনটি দেশ। আর এই তিনটি দেশই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *