জাপান ও নেপালের প্রত্যাশিত শ্রমচুক্তি স্বাক্ষর হচ্ছে আজ

আজ নেপাল ও জাপানের মধ্যে বহুলপ্রত্যাশিত শ্রমচুক্তি স্বাক্ষর হতে যাচ্ছে। গতকাল জাপানের প্রতিনিধিরা কাঠমান্ডু পৌঁছেছেন। খবর হিমালয়ান টাইমস।

নেপালের শ্রম, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মহেশ প্রসাদ দাহাল ও নেপালে জাপানের রাষ্ট্রদূত মাসামিচি সাইগু চুক্তিতে স্বাক্ষর করবেন।

পরিকল্পনা অনুযায়ী, ১ এপ্রিল থেকে নেপালি শ্রমিক নিয়োগ দেবে জাপান সরকার। নেপালের সঙ্গে সহযোগিতা বৃদ্ধিতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করবে জাপান। এর আগে জাপানের কারিগরি (টেকনিক্যাল) ও অকারিগরি (নন-টেকনিক্যাল) খাতে নেপালি কর্মী নিয়োগের ক্ষেত্রে সরকারের সঙ্গে সরকার (জিটুজি) পর্যায়ের মডেল অনুসরণ করার ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছিল দুই দেশ।

নেপালের শ্রম, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র নারায়ণ রেগমি জানান, জাপানে অভিবাসন প্রত্যাশীদের জন্য জাপানি ভাষা দক্ষতা পরীক্ষার যে আয়োজন করা হয়, তা বছরে অন্তত চারবার করার ব্যাপারে সম্মত হয়েছে জাপান সরকার।

বর্তমানে জাপান ইন্টারন্যাশনাল ট্রেনিং কো-অপারেশন অর্গানাইজেশনের (জিটকো) সঙ্গে সমন্বয় করে বিভিন্ন নিয়োগ সংস্থা নেপালি কর্মী নিয়োগ করে থাকে।

 

About

Check Also

চলে গেলেন অ্যান্ড্রু কিশোর

নন্দিত কণ্ঠশিল্পী অ্যান্ড্রু কিশোর আর নেই। সোমবার, ৬ জুলাই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *