Home / আন্তর্জাতিক / সিংহাসনে বসলেন জাপান সম্রাট নারুহিতো

সিংহাসনে বসলেন জাপান সম্রাট নারুহিতো

ডেস্ক রিপোর্ট

জাপানের ১২৬তম সম্রাট হিসেবে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসেছেন নারুহিতো। এ উপলক্ষে টোকিওতে এক জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নারুহিতোর বাবা সম্রাট আকিহিতো স্বাস্থ্যহানির কারণ দেখিয়ে সিংহাসন ছাড়েন। এরপর  ১ মে সম্রাট নির্বাচিত হন ৫৯ বছর বয়সী নারুহিতো। সম্রাট নারুহিতোর সঙ্গে সম্রাজ্ঞী মাসাকোর অভিষেকও হচ্ছে। রাজ্যাভিষেক অনুষ্ঠানে অংশ নিয়েছেন ব্রিটিশ রাজা প্রিন্স চার্লসসহ বিশ্বের বিভিন্ন দেশের রাজা-রানিরা।

জাপানের নতুন সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে টোকিও গেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাপান সরকারের আমন্ত্রণে সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছান রাষ্ট্রপতি।

বেলা ঠিক একটায় সিংহাসনের পর্দা সরিয়ে নেওয়া হয়। সেখানে সম্রাট ও সম্রাজ্ঞীকে দেখা যায়। সম্রাটের ছিল রাজকীয় সাজসজ্জা। সম্রাজ্ঞী মাসাকো পরেছিলেন ১২ স্তরের চাকচিক্যময় রাজকীয় কিমোনো। সম্রাটের সিংহাসনের দুইদিকে দামি কাপড়ে মোড়ানো অবস্থায় রাখা ছিল সাম্রাজ্যের প্রতীক অলংকার হিসেবে বিবেচিত দর্পণ আর তলোয়ার। সিংহাসনের পর্দা খুলে দেওয়ার পর সম্রাট ও সম্রাজ্ঞী উঠে দাঁড়ান। প্রধানমন্ত্রী শিনজো আবে সম্রাটের সামনে উপস্থিত হয়ে নত মস্তকে শ্রদ্ধা জানান। এর ঠিক পরপর গ্র্যান্ড চেম্বার তাঁর ভাষণ লেখা কাগজ সম্রাটের হাতে তুলে দেয়। এরপর সম্রাট সিংহাসন আরোহণের আনুষ্ঠানিক ঘোষণা দিয়ে ভাষণ দেন।

এ মুহূর্তে টাইফুন হাগিবিসের তাণ্ডবে লণ্ডভণ্ড জাপান। টাইফুনের আঘাতে অন্তত ৪০ জনের মৃত্যু হয়েছে। এর পরেই রাজ্যাভিষেকের অনুষ্ঠান হওয়ায় মুতদের প্রতি সম্মান দেখিয়ে প্যারেড অনুষ্ঠান বাতিল ঘোষণা করা হয়েছে। জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবে সম্রাট ও সম্রাজ্ঞীকে অভিনন্দন জানিয়েছেন।

উর্লেখিত, জাপানে সম্রাটের পদ অনেকটা অলঙ্কারিক। কেননা তার হাতে উল্লেখযোগ্য কোনো রাজনৈতিক ক্ষমতা থাকে না। তবে ঐতিহ্যগতভাবে তিনি মানুষের শ্রদ্ধা-ভালোবাসার পাত্র। জাপানের জাতীয় প্রতীক হিসেবেরাজা ও রাজ পরিবারকে সম্মানিত করা হয়।

About polok chw

Check Also

বৈশাখী মেলা ২০২০

Post Views: 6

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *