Home / আন্তর্জাতিক / জাপানের বাণিজ্যমন্ত্রী মন্ত্রিত্ব হারালেন

জাপানের বাণিজ্যমন্ত্রী মন্ত্রিত্ব হারালেন

জাপানের নতুন বাণিজ্যমন্ত্রী ইশু সুগাওয়ারা পদত্যাগ করেছেন। পদত্যাগ করেছেন বললে ভুল হবে তিনি আসলে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি নির্বাচনী আইন লঙ্ঘন করে ভোটারদের নানা ধরনের উপহার পাঠিয়েছিলেন।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ইশু সুগাওয়ারা তার নির্বাচনী এলাকার ভোটারদেরকে বাঙ্গি, কমলা, কাঁকড়া, মাছের ডিম এবং রাজকীয় জেলি উপহার দিয়েছিলেন। দেশটির নির্বাচনী আইন অনুযায়ী, রাজনীতিবিদেরা নিজ নির্বাচনী এলাকার ভোটারদের অনুদান বা উপহার পাঠাতে পারবেন না।

এক সমর্থকের পরিবারকে তিনি ২০ হাজার জাপানি ইয়েন দিয়েছিলেন বলেও জানা গেছে। স্থানীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদনে প্রথম তার নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের এ খবর প্রকাশিত হয়। তারপর শুরু হয় সমালোচনা। সবশেষে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

স্থানীয় সাময়ীকি শুকান বুনশুনে প্রকাশিত এক প্রতিবেদনে ইশু সুগাওয়ারা তার ভোটারদের কি কি উপহার পাঠিয়েছিলেন তার তালিকাও প্রকাশিত হয়েছে। একই সঙ্গে উপহার গ্রহণের পর প্রাপকদের কাছ থেকে মন্ত্রীকে পাঠানো ধন্যবাদসূচক চিঠিও তারা ছাপিয়েছে।

সুগাওয়ারা গতকাল শুক্রবার সাংবাদিকদের বলেন, ‘আমি নির্বাচনের আইন ভঙ্গ করেছি কি-না, সে ব্যাপারে আমি এখনো নিশ্চিত নই। তবুও আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। আমি চাই না, আমার সমস্যার কারণে সংসদের কার্যক্রম ব্যাহত হোক।’

About polok chw

Check Also

জাপানের টোকিস্থ কিতাকু ওয়ার্ডের হিগাসিজুজো এলাকার উদ্বোধন করা হল মুসলমানদের প্রবিত্র স্থান মদিনা মসজিদ।

 জাপানের টোকিওস্থ কিতাকু ওয়ার্ডের হিগাসিজুজো এলাকায় উদ্বোধন করা হল মুসলমানদের প্রবিত্র স্থান মদিনা মসজিদ। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *