Home / আন্তর্জাতিক / ব্লু-কলার কর্মী পাঠাতে জাপানের সঙ্গে আলোচনায় মালয়েশিয়া

ব্লু-কলার কর্মী পাঠাতে জাপানের সঙ্গে আলোচনায় মালয়েশিয়া

ডেস্ক রিপোর্ট

নতুন একটি ভিসা কর্মসূচির আওতায় জাপানে ব্লু-কলার কর্মী পাঠাতে দেশটির সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে মালয়েশিয়া। গত মাসেই নতুন এ কর্মসূচি হাতে নেয়া হয়েছে। মালয়েশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গত শনিবার বিষয়টি নিশ্চিত করেছে। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

চলতি বছরের জুলাইয়ে দুই দেশের মধ্যে এ-বিষয়ক একটি চুক্তি সম্পাদন হওয়ার কথা রয়েছে। মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম কুলাসেগারান একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করতে জুলাইয়ে টোকিও সফরে যাবেন। এ সমঝোতা স্মারকের লক্ষ্য জাপানের কিছু নির্দিষ্ট খাতে ব্লু-কলার কর্মী নিয়োগে একটি মৌলিক কাঠামো প্রণয়ন। বার্ধক্য ও নিম্ন জন্মহারের কারণে জাপানে কর্মী সংকট দেখা দিয়েছে। মূলত এ কারণে তাদের বিদেশী কর্মী প্রয়োজন।

বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করতে চলতি মাসের শেষে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের জাপান সফরের কথা রয়েছে।

মালয়েশিয়ায় জাপানি দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার সঙ্গে আমাদের সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ। তারা জাপানে কাজ করবে, নিশ্চয়ই এটি আমাদের জন্য সুখবর।

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) উপাত্তমতে, মালয়েশিয়ার প্রায় ১৪ লাখ নাগরিক বিদেশে কাজ করেন। দেশটির মোট জনসংখ্যা ২ কোটি ৯০ লাখ। বেশির ভাগ কর্মীই প্রতিবেশী দেশ সিঙ্গাপুরে কাজ করেন। এছাড়া কিছু কর্মী অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্রে কাজ করেন।

About polok chw

Check Also

জাপান এবং সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ট্র্যাভেল ফ্রেন্ডলি পাসপোর্ট

ডেস্ক রিপোর্টবিশ্বের ‘ক্ষমতাধর’ পাসপোর্টের তালিকায় এ বছর শীর্ষে রয়েছে তিনটি দেশ। আর এই তিনটি দেশই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *