Home / অর্থ ও বাণিজ্য / বিদেশি ঋণে ডুবতে বসা পাকিস্তানের পাশে সৌদি যুবরাজ!

বিদেশি ঋণে ডুবতে বসা পাকিস্তানের পাশে সৌদি যুবরাজ!

ডেস্ক রিপোর্ট

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাকিস্তান সফর যে ভিন্ন রকম কিছু হতে যাচ্ছিল, আন্তর্জাতিক সংবাদমাধ্যমে সে ইঙ্গিত আগেই মিলেছিল। বাস্তবে হয়েছেও তাই।

সৌদি যুবরাজকে রোববার পাকিস্তান যেভাবে বরণ করেছে, সেটা নিকট অতীতে কোনো অতিথির ক্ষেত্রে হয়নি। আর পাকিস্তানকেও হতাশ করেননি আলোচিত এই যুবরাজ।

বিদেশি ঋণে জর্জরিত পাকিস্তান ছিল দেউলিয়া হওয়ার পথে। এক হাজার কোটি ডলার নগদ ক্যাশ দিয়ে কিছুদিন আগে এগিয়ে এসেছিল ‘অকৃত্রিম বন্ধু’ সৌদি আরব। এবার এসেছে আরও বেশি কিছু নিয়ে।

আলজাজিরা জানায়, পাকিস্তানের দুর্দশাগ্রস্ত অর্থনীতির কোমর সোজা করতে প্রয়োজন ছিল বিদেশি বিনিয়োগের। ইসলামাবাদে দুই হাজার কোটি ডলারের বিনিয়োগ চুক্তি করে ‘নতুন পাকিস্তানের’ স্লোগান নিয়ে ক্ষমতায় আসা ইমরান খানের প্রতি বন্ধুত্বের সেই অকৃত্রিম হাতটিই প্রসারিত করলেন বিন সালমান।

এমন বন্ধুকে বরণে আয়োজনের কমতি রাখেনি পাকিস্তানও। নুর খান বিমানঘাঁটিতে নামলে ২১টি গান-স্যালুটে বরণ করে নেওয়া হয় সৌদি যুবরাজকে। আরেক ধাপ এগিয়ে যুবরাজকে গাড়ি চালিয়ে নিয়ে যান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান স্বয়ং।

সৌদি আরব ও পাকিস্তানের সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক অনেক পুরোনো। বিশেষ করে প্রতিরক্ষা খাতে দুদেশের সম্পর্ক অনন্য উচ্চতায়। নিরাপত্তার ক্ষেত্রে পাকিস্তানের এ সম্পর্ক সৌদি রাজপরিবার পর্যন্ত বিস্তৃত বলে গুঞ্জন আছে।

About polok chw

Check Also

প্রথম পাতায় সংবাদ না ছেপে অস্ট্রেলিয়ান পত্রিকার প্রতিবাদ

ডেস্ক রিপোর্টসংবাদ মাধ্যমের উপর কড়াকড়ি আরোপ করার প্রতিবাদে প্রথম পাতায় কোনো সংবাদ ছাপেনি অস্ট্রেলিয়ার বড় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *