Breaking News

জাপান প্রবাসীদের বসন্ত উৎসব পালন

জাপান প্রবাসিদের কাছে পরিচিত মুখ উত্তরণ শিল্পী গোষ্ঠীর শিল্পী দম্পতি তানিয়া ইসলাম মিথুন এবং শরাফুল ইসলাম এর আয়োজনে বাংলাদেশ আর্ট ফোরাম জাপান এর ব্যানারে অনুষ্ঠিত হয়েছে টোকিও বসন্ত উৎসব ২০১৮। এবারের আয়োজনটি ছিল ষষ্ঠ বারের মতো।  আর এবারের আয়োজনটি ছিল ইতাবাশি ওয়ার্ড এর অয়ামা গ্রীন হলে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ দুতাবাসের ইকোনমিক মিনিস্টার ডঃ সাহিদা আক্তার। উপস্থিত ছিলেন দূতাবাসের দ্বিতীয় সচিব মোঃ বেলাল হোসেন সহ সমাজের সর্বস্তরের ব্যাক্তিবর্গ।

তানিয়া ইসলাম মিথুন এর পরিকল্পনায়, পরিচালনায় ও সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত অনুষ্ঠানে শুরুতেই অতি সম্প্রতি নেপাল দুর্ঘটনায় ইএস বাংলা এয়ার লাইনে হতাহতদের প্রতি শ্রদ্ধ্বা ও সমবেদনা জানিয়ে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। স্মরন করা হয় দেশ বরেণ্য প্রয়াত আজম খান , লাকী আকন্দ, আব্দুল জব্বার,  ফিরোজা বেগম, আব্বাস উদ্দিন, আব্দুল আলীম, বশির আহমেদ, বারী সিদ্দিকীদের মতো গুণী শিল্পীদের। স্বাগতিক ও শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ আর্ট ফোরাম জাপান এর নির্বাহী পরিচালক শরাফুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন ইকনোমিক মিনিস্টার ডঃ সাহিদা আক্তার।

25

শুভেচ্ছা বক্তব্যে ডঃ সাহিদা আক্তার আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, মার্চ মাস আমাদের জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাস। এই মাসেই জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মগ্রহন করেন। এইমাসেই আমাদের মহান মুক্তিযুদ্ধ্ব শুরু হয়।  এই মাসে আমাদের অর্জন অনেক। সেই অর্জন কে, বাংলা সংস্কৃতিকে বিদেশের মাটিতে আপনারা পরিচিতি করাচ্ছেন এই জন্য আমি আমার ব্যাক্তিগত এবং দুতাবাসের পক্ষ থেকে অনেক অনেক কৃতজ্ঞতা জানাচ্ছি।  বাংলা সংস্কৃতিকে লালন করায় যেকোনো আয়োজনে দূতাবাস আপনাদের পাশে থাকবে এবং জাতীয় দিবসের আয়োজন গুলোতে বা দূতাবাস কর্তৃক যেকোনো আয়োজনে আপনাদের সহযোগিতা ও সমর্থন থাকবে বলে দূতাবাস আশা করে।

এবছর বাংলাদেশ আর্ট ফোরাম জাপান , প্রবাসীদের পক্ষ থেকে চার জন উপদেষ্টা নিয়োগ বাদল চাকলাদার, বিমান কুমার পোদ্দার, খন্দকার আসলাম হিরা এবং মীর রেজাউল করীম রেজা।  এছাড়া চার জন নতুন সদস্য নেয়া হয় লিপিকা চৌধুরী, উজ্জল হোসেন, মৌ হোসেন এবং রুহী রাজীব।

দ্বিতীয় পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনা করেন উত্তরণ শিল্পী গোষ্ঠীর মৌটুসি দত্ত।  বরাবরের মতো এই পর্বটি নাচ, গান, অভিনয়, আবৃতি, বাঁশী দিয়ে সাজানো হয়। কবিতা আবৃতি করেন উত্তরণ শিল্পী গোষ্ঠীর লিডার মোঃ নাজীম উদ্দিন এবং বাংলাদেশ সাংবাদিক লেখক ফোরাম এর সভাপতি কামরুল আহসান জুয়েল। তারা দু’জনই প্রতিষ্ঠিত আবৃতিকার। এবারের টোকিও বসন্ত উৎসবের মূল থিম ছিল বাংলাদেশের প্রয়াত কিংবদন্তি শিল্পীদের স্মরণে ‘তুমি রবে নীরবে হৃদয়ে মম’। শিশু শিল্পী নাশরাহ আহমেদ এবং তাসিন ইসলাম শব্দ’র অংশ গ্রহন এবং প্রদর্শন দর্শক উপভোগ করেন এছাড়া মিথুনের পরিকল্পনায় নারী দিবসের বিশেষ শ্রদ্ধায় ছিল বাংলাদেশের পাঁচজন মহিয়ষী নারীর জীবনালেখ্য। এ পর্বে  প্রীতিলতা , শিরিন বানু মিতিল , বেগম রোকেয়া , কবি  সুফিয়া কামাল, ইলা মিত্র  যথাক্রমে মৌ হোসেন , শারমীন ,  হোসনেয়ারা তানজু,  রুহী জামান , এবং তোমোকো খন্দকার  স্বার্থক রূপায়ন করেন।

সূত্র ও আলোকচিত্র সৌজন্যঃ রাহমান মনি (সাপ্তাহিক)

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *