Breaking News

মেডিকেল কলেজে ধূমপান করলে শাস্তিমূলক ব্যবস্থা: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা ডেস্ক: চিকিৎসক, মেডিকেল কলেজের অধ্যাপক ও সংশ্লিষ্টদের ধূমপানমুক্ত পরিবেশ গড়তে কঠোর হওয়ার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। অন্যথায় শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেন মন্ত্রী রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব তামাকমুক্ত দিবস উদ্বোধন উপলক্ষে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী এ কথা বলেন। এ সময় নাসিম বলেন, চিকিৎসা সেবার মতো মহান পেশায় নিয়োজিত চিকিৎসক ও চিকিৎসাবিদ্যা শিক্ষায় নিয়েজিত অধ্যাপকগণ সমাজের কাছে অনুকরণীয় ব্যক্তি। তারাই যদি ধূমপান তথা তামাকজাত দ্রব্যের মতো ক্ষতিকারক নেশায় আসক্ত হয়ে পড়েন তাহলে সাধারণ জনগণের স্বাস্থ্য উন্নয়নে তিনি কি ভূমিকা রাখবেন।

এ সময় মন্ত্রী কঠোর ভাষায় বলেন, যাদের বিরুদ্ধে হাসপাতাল কিংবা মেডিকেল কলেজ-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ধূমপানের অভিযোগ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা হিসেবে বদলি করে দেওয়া হবে।
এ সব ক্ষেত্রে তিনি চিকিৎসক ও কলেজের অধ্যাপকদেরকে বেশি সতর্ক থাকতে বলেন স্বাস্থ্যমন্ত্রী। মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার পরই আমি ঘোষণা দিয়েছিলাম, মেডিকেলে ভর্তিচ্ছুকদের অবশ্যই ধূমপানমুক্ত থাকার সার্টিফিকেট হাজির করতে হবে। কিন্তু এখন বলছি, যারা বিভিন্ন মেডিকেল কলেজে লেখাপড়া করছে তাদের সবাইকে ধূমপানমুক্ত থাকতে হবে। এর ব্যত্যয় ঘটানো যাবে না।

মোহাম্মদ নাসিম প্রধানমন্ত্রীর বরাত দিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন ২০৪০ সালের মধ্যে দেশকে ধূমপানমুক্ত করবেন।’ কিন্তু তিনি একা এটা করতে পারবেন না। তাই আমাকে-আপনাকে এবং আমাদের সবাইকে প্রধানমন্ত্রীর প্রত্যাশা পূরণে এগিয়ে আসতে হবে। অনুষ্ঠানে স্বাস্থ্য সচিব সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নূরুল হক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মাহমুদ হাসান, মহাসচিব অধ্যাপক ডা. ইকবাল আর্সলান।

বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষে তামাক নিয়ন্ত্রণে গণসচেতনতা সৃষ্টিসহ বিভিন্নভাবে অবদান রাখায় বিভিন্ন ব্যক্তি ও সংগঠনকে বিশেষ সম্মাননা পদক দেওয়া হয়।

About admin

Check Also

কিউশুতে ভারী বর্ষণ অব্যাহত থাকায় দুর্যোগের সম্ভাবনা নিয়ে উদ্বেগ বৃদ্ধি পাচ্ছে

 জাপানের কিউশুতে বুধবার প্রচণ্ড বৃষ্টিপাত আবারও আঘাত হানছে। অব্যাহত বৃষ্টিপাত ভূমির উপরিভাগ আলগা করে দেয়ায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *