১ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘোষণা জাপানের

আগামী অর্থবছরের জন্য ১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন দিয়েছে জাপানের পার্লামেন্ট। মহামারীর প্রভাব কাটিয়ে ওঠাসহ নানা কারণে বেড়েছে দেশটির বাজেটের আকার। আগামী ১ এপ্রিল থেকে নতুন বাজেট কার্যকর হবে। খবর রয়টার্স।

দেশটিতে ক্রমবর্ধমান বয়স্ক জনসংখ্যার মানুষের জন্য সামাজিক সুরক্ষা ব্যয় বেড়ে যাওয়ার বিষয়টিও বাজেটের আকার বৃদ্ধির আরেকটি কারণ। এছাড়া উত্তর কোরিয়া ও চীনের কাছ থেকে ক্রমাগত হুমকির মুখে সামরিক শক্তি বাড়ানো।

নতুন বাজেটের ১০৬ দশমিক ৬ ট্রিলিয়ন ইয়েনের মধ্যে ৫ ট্রিলিয়ন ইয়েন রাখা হয়েছে করোনা মহামারী সম্পর্কিত জরুরি ব্যয়ের জন্য। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশটি এ মুহূর্তে মন্দার কিনারে দাঁড়িয়ে আছে। এমন পরিস্থিতিতে কিছু বিশ্লেষক ধারণা করছেন, বাজেট হয়তো আরো বাড়ানো হতে পারে।

তবে জাপানের অর্থমন্ত্রী তারো আসো বলেন, এ মুহূর্তে আমি বাজেট বৃদ্ধির বিষয়ে ভাবছি না। আমি জানি, অনেক দেশ করপোরেট কর বাড়িয়ে দিয়েছে। কিন্তু আমরা এখনই করপোরেট কর বা বিক্রয় কর বাড়ানোর বিষয়ে কিছু ভাবছি না।

About S Chowdhury

Check Also

মিয়ানমারের সশস্ত্র বাহিনী দিবসে ১১৪ জনকে হত্যা

মিয়ানমার জান্তা প্রশাসনের সশস্ত্র বাহিনী দিবস উদযাপনের মধ্যেই দেশজুড়ে গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে গুলি চালিয়ে শিশুসহ অন্তত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *